সুন্দরবনে ডলফিন বিষয়ে কর্মশালা

Bagerhat-Pic-1(13-10-2015)সুন্দরবনে শুরু হয়েছে মিষ্টি পানির ডলফিনের অভয়াশ্রমে ‘স্মার্ট প্যাট্রলিং’ প্রশিক্ষণ কর্মশালা।

মঙ্গলবার (১৩ অক্টোবর) সকালে পূর্ব সুন্দরবনের করমজল এলাকায় তিন দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) ড. সুনীল কুমার কুণ্ডু্।

বনবিভাগ ও ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি বাংলাদেশের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় সুন্দরবন পূর্ব বন বিভাগের জোংড়া, ঢাংমারী, করমজল, নন্দবালা, চাঁদপাই, আন্ধারমানিক, সুপতি ও ঘাগরামারী ক্যাম্পের ২৭ জন বনকর্মী অংশ নেন।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে আছেন ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির পরিচালক ব্রায়ান ডি স্মিথ, ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি এশিয়া প্রোগ্রামের আঞ্চলিক উপদেষ্টা অ্যান্টনি লাইনেম, প্রকল্প ব্যবস্থাপক ড. জাহাঙ্গীর আলম, এডুকেশন ও রিসার্চ কো-অর্ডিনেটর ফারহানা আখতার, ফিন্যান্সিয়াল ম্যানেজার মাসুদুর রহমান, গবেষণা সহকারী মাহমুদুর রহমান ও রাশেদুল আলম।

সুন্দরবনের চাঁদপাই, ঢাংমারী ও দুধমুখী এলাকার মিষ্টি পানির ডলফিনের অভয়াশ্রম ও অন্যান্য জলজ প্রাণীর জীববৈচিত্র্য রক্ষার জন্যই বনবিভাগের টহল প্রদান এবং চ্যালেঞ্জ মোকাবিলায় বাস্তবসম্মত নির্দেশনা প্রদানের জন্যই এ কর্মশালার আয়োজন করা হয়।

প্রশিক্ষণের মাধ্যমে মৎস্য ও যানবাহন চলাচলের আইন সম্পর্কেও পরামর্শ দেওয়া হবে অংশগ্রহণকারীদের।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম, পশ্চিম বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) জহির উদ্দিন আহমেদ, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনার বিভাগীয় বনকর্মকর্তা জাহিদুল কবির প্রমুখ।

১৩ অক্টোবর :: আবু হোসাইন সুমন, স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)