এসএসসি’তে বাগেরহাটের দুই স্কুলে পাশ করেনি কেউ

Studentমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফলে বাগেরহাট জেলার দু’টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি।

শিক্ষা প্রতিষ্ঠান দু’টি হলো- জেলার মোরেলগঞ্জ উপজেলার সাবেরা ফেরদৌসি নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও একই উপজেলার নেহালখালী গালর্স হাইস্কুল।

এ দুই শিক্ষা প্রতিষ্ঠান থেকে চলতি বছরে (২০১৬ সালে) তিনজন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। যাদের কেউ পাশ করতে পারেনি।

বাগেরহাট জেলা শিক্ষা কর্মকর্তা জাকিরুল হক বাগেরহাট ইনফো ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সাবেরা ফেরদৌসি নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল আলম জানান, তার বিদ্যালয়ে থেকে এ বছর দুইজন ছাত্রী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। জোৎনা আক্তার ও তানিয়া আক্তার নামে ওই দুই ছাত্রীই অংকে অকৃতকার্য হয়েছে।

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত সাবেরা ফেরদৌসি নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে ২০১৪ সালে প্রথম একজন শিক্ষার্থী এসএসসিতে অংশ নেয়। এর পর ২০১৫ ও ২০১৬ সালে দুইজন করে শিক্ষার্থী এ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।

বিদ্যালয় প্রধানের দাবি এবারই প্রথম তার বিদ্যালয়ের শিক্ষার্থীরা এসএসসিতে পাশ করতে পারে নি।

অন্যদিকে নেহালখালী গালর্স হাইস্কুল থেকে এসএসসিতে অংশ নেওয়া এক মাত্র শিক্ষার্থী পাশ করতে পারে নি। ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত নেহালখালী গালর্স হাইস্কুল ২০০৮ সালে মাধ্যমিক বিদ্যালয়ের স্বীকৃতি পায়।

বাগেরহাট জেলা শিক্ষা কর্মকর্তা জাকিরুল হক বলেন, ওই দুই শিক্ষা প্রতিষ্ঠানকেই বিশেষ ব্যবস্থায় তাদের শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয় যশোর শিক্ষা বোর্ড।

যশোর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বাগেরহাট জেলার ২৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১২ হাজার ৮১৬ জন শিক্ষার্থী ২০১৬ সালে এসএসসি পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে ১১ হাজার ৪৪২ জন শিক্ষার্থী পাশ করে। বাগেরহাটে পাশের হার ৮৯.২৮ ভাগ।

১১ মে :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)