রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬০তম জন্মদিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

BirthDay-Rudroপঁচাত্তর পরবর্তী বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬০তম জন্মদিন রোববার (১৬ অক্টোবার)।

১৯৫৬ সালের ১৬ অক্টোবর বরিশাল জেলার আমানতগঞ্জের রেডক্রস হাসপাতালে জন্ম নেন বাংলা সাহিত্যের ক্ষণজন্মা এই কবি।

তারুণ্যের কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ তার কাব্যযাত্রায় যুগপৎ ধারণ করেছেন প্রেম, দ্রোহ, স্বপ্ন ও সংগ্রাম। নিজেকে মিলিয়ে নিয়েছিলেন আপামর নির্যাতিত মানুষের আত্মার সঙ্গে; হয়ে উঠেছিলেন তাদেরই কন্ঠস্বর। শিল্পমগ্ন উচ্চারণে নিজেকে করেছেন অবিস্মরণীয়, তারুণ্যের প্রেরণা।

‘ভালো আছি ভালো থেকো/ আকাশের ঠিকানায় চিঠি লিখো’ কিম্বা ‘বেশ্যাকে তবু বিশ্বাস করা চলে/ রাজনীতিকের ধমনী শিরায় সুবিধাবাদের পাপ’ উচ্চারণের এমন দ্রোহ-প্রেমে অকাল প্রয়াত কবি আজও সব শ্রেণীর মানুষের কাছে কালজয়ী।

‘জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরোনো শকুন’ এমন নির্মম সত্য অবলোকনের পাশাপাশি তার উচ্চরণ ‘ভুল মানুষের কাছে নতজানু নই’। যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে অনমনীয় অবস্থান রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে পরিণত করেছে ‘তারুণ্যের দীপ্ত প্রতীক’-এ। একই সঙ্গে তাঁর কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা।

Kobi-Rudro-muhammad-shahidullahমাত্র ৩৪ বছরের স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য সহ অসংখ্য গান রচনা ও সুরারোপ করেছেন। ১৯৯১ সালের ২১ জুন রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ পরলোকগমন করেন।

বাগেরহাটের মংলা উপজেলার মিঠাখালিতে বেড়ে ওঠা কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ৬০তম জন্মবার্ষিকীতে নান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সেখানে।

রুদ্র স্মৃতি সংসদের সভাপতি ও কবির ছোট ভাই সুমেল সারাফাত বলেন, কবির জন্মদিনে রুদ্র স্মৃতি সংসদ (মিঠেখালি) রোববার সকালে মংলার মিঠেখালিতে শোভাযাত্রা, কবির কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করেছে। সন্ধ্যায় মিঠেখালি সংসদ কার্যালয়ে স্মরণ সভা করবে সংগঠনটি।

এদিকে রুদ্র সংসদ, ঢাকা কবিকে স্মরণে রোববার সন্ধ্যা ৭টায় জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে স্মরণ সভার আয়োজন করেছে। স্মরণসভা শেষে আপন সৃষ্টিতে কবিকে স্মরণে তার লেখা কবিতা আবৃত্তি ও গান পরিবেশিত হবে।

এইচ/এসআই/বিআই/১৫ অক্টোবর, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)