প্রচ্ছদ / খবর / বাগেরহাটে প্রথম করোনা রোগী শনাক্ত, বাড়ি লকডাউন

বাগেরহাটে প্রথম করোনা রোগী শনাক্ত, বাড়ি লকডাউন

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাট জেলায় প্রথম কোনো করোনা রোগী শনাক্ত হয়েছেন। খুলনা মেডিকেল কলেজের পিসিআর পরীক্ষাগারে পরীক্ষার পর মঙ্গলবার (১৪ এপ্রিল) সন্ধ্যায় ওই তথ্য জানা যায়।

এ ঘটনায় ওই ব্যক্তির বাড়ি লকডাউন করেছে উপজেলা প্রশাসন।

করোনাভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তির বয়স ৩৫ বছর। তাঁর বাগেরহাট জেলার চিতলমারী উপজেলা সদরের পাটরপাড়া গ্রামে। উপসর্গ না থাকলেও মাদারিপুর থেকে আসায় ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠায় স্বাস্থ্য বিভাগ।

খুলনা মেডিকেল কলেজের করোনা পরীক্ষা সংশ্লিষ্ট দায়িত্বশীল দু’জন চিকিৎসকের সাথে কথা হয়েছে বাগেরহাট ইনফো ডটকমকের প্রতিবেদকের সাথে। তাঁরা দুজনই বাগেরহাটের চিতলমারী একব্যক্তির করোনা পজেটিভ পাওয়ার কথা স্বীকার করেছেন।

ওই চিকিৎসকরা জানান, মঙ্গলবার খুলনা বিভাগের মোট ৬০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে একজনের পজেটিভ পাওয়া গেছে। তাঁর বাড়ি বাগেরহাটের চিতলমারীতে। ফলাফল বুধবার আইইডিসিআর থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হবে। তবে পজেটিভ হলে যাতে সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহণ করা যায় এজন্য মৌখিকভাবে সংশ্লিষ্ট সিভিল সার্জনদের জানিয়ে দেওয়া হয়।

তবে বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির অবশ্য করোনা শনাক্তের বিষয়টি নিশ্চিত করেননি। সন্ধ্যা সোয়া ৭টায় বাগেরহাট ইনফো ডটকমকে তিনি বলেন, একটি অসমর্থিত সূত্র থেকে তিনি বিষয়টি জেনেছেন। তবে পরীক্ষার ফলাফল এখনও আমরা হাতে পায়নি।

তিনি অন্য যেসব মানুষের সংস্পর্শে গিয়েছিলেন তা যাচাই করার কাজ চলছে।

এদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে চিতলমারী সদরের পাটরপাড়া গ্রামে করোনা শনাক্ত হওয়া ব্যক্তির বাড়ি লকডাউন করে করা হয়েছে।

চিতলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মারুফুল আলম বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, ‘এখানে একজন “হাইলি সাসপেক্টেড” বলে আমরা জেনেছি। ওই বাড়িটি আমরা লকডাউন করেছি। ’

ওই ব্যক্তির বাড়িতে তিনিসহ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং থানা পুলিশের ওসি গেছিলেন। সেখানে গিয়ে ওই ব্যক্তির সাথে তারা কথা বললেন এবং তাঁর শারীরিক অবস্থার খোঁজ নেন।

ইউএনও জানান, চলতি মাসের ৯ তারিখে মাদারিপুর থেকে ওই ব্যক্তি বাড়িতে আসনে। করোনার কোন উপসর্গ না থাকলেও মাদারিপুর থেকে আসার করণে ১১ তারিখে ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। ওই ব্যক্তিসহ চিতলমারীতে অন্য জেলা থেকে আসা মোট মোট ৫ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়।

এদিকে, চিতলমারীসহ জেলার বিভিন্ন উপজেলাতে নারায়ণগঞ্জ, ঢাকাসহ অন্য জেলা থেকে আসা ৭৮৫ জনকে নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইন করা হয়েছে।

বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, নারায়ণগঞ্জ, ঢাকা, মাদারীপুরসহ অন্য জেলা থেকে আসা ৭৮৫ জনকে নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইন করা হয়েছে। তাদের বাড়িতে লাল পতাকাও টানিয়ে দেওয়া হয়েছে।

এসআই/আইএইচ/বিআই/১৪ এপ্রিল, ২০২০

About বাগেরহাট ইনফো নিউজ