প্রচ্ছদ / খবর / দাফনের পর জানা গেল করোনা ‘পজেটিভ’, মোরেলগঞ্জে ৫০ বাড়ি অবরুদ্ধ

দাফনের পর জানা গেল করোনা ‘পজেটিভ’, মোরেলগঞ্জে ৫০ বাড়ি অবরুদ্ধ

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

ঢাকায় মারা যাওয়ার পর বাগেরহাটের মোরেলগঞ্জে এনে দাফর করা ৪০ বছর বয়সী এক ব্যক্তির নমুনা পরীক্ষায় করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে।

এ ঘটনায় বুধবার (২৯ এপ্রিল) দিবাগত রাতে মোরেলগঞ্জ উপজেলার হোগলাবুনিয়া ইউনিয়নের বড় বাদুরা গ্রামে মৃত ব্যক্তির সংস্পর্শে আসা ১৫ জনকে বাড়িতে কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। অবরুদ্ধ ( লকডাউন) করা হয়েছে গ্রামের ৫০টি বাড়ি।

ওই ব্যক্তি মারা যাওয়ার দুদিন পর সংগ্রহ করা নমুনা বুধবার খুলনা মেডিকেল কলেজের ল্যাবে পরীক্ষায় করোনা পজেটিভ ফল আসে। করোনাভাইরাস শনাক্ত হওয়া বুধবার রাত ৮টার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে বাগেরহাটের স্বাস্থ্য বিভাগকে জানালে স্থানীয় প্রশাসন ওই পদক্ষেপ গ্রহণ করে।

মোরেলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা কামাল হোসেন মুফতি বলেন, ঢাকার উত্তরা এলাকায় বসবাস করা এই ব্যক্তি দীর্ঘদিন ধরে ডায়াবেটিসসহ নানা রোগে ভুগছিলেন। গত ২৬ এপ্রিল ঢাকার বাসায় তাঁর মৃত্যু হয়। পরদিন মৃতের পরিবার তাকে অ্যাম্বুলেন্সে করে বাগেরহাটের মোরেলগঞ্জের গ্রামের বাড়িতে নিয়ে আসেন। ২৮ এপ্রিল সকালে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে সেখানে গিয়ে করোনাভাইরাসের সংক্রমণে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে সন্দেহে করে তার নমুনা সংগ্রহ করে খুলনার ল্যাবে পরীক্ষায় পাঠানো হয়। এরপর ওইদিনই তাঁর দাফন সম্পন্ন হয়।

বুধবার রাত একটার দিকে স্বাস্থ্য বিভাগ উপজেলা প্রশাসনকে নিয়ে ঘটনাস্থলে গিয়ে মৃত ব্যক্তির সর্স্পশে আসা অন্তত ১৫ জনকে শনাক্ত করা হয়েছে। তাদের বাড়িতে কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ওই গ্রামের ৫০টি বাড়ি লকডাউন করে লাল পতাকা টাঙিয়ে দিয়েছে উপজেলা প্রশাসন।

এদিকে মৃত ব্যক্তির সংস্পর্শে আসা তাঁর স্ত্রী, অ্যাম্বুলেন্স চালক ও দাফনে অংশ নেওয়া ব্যক্তিদের শনাক্ত করে তাদের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে।

এজি/আইএইচ/বিআই/৩০ এপ্রিল, ২০২০

About বাগেরহাট ইনফো নিউজ