বাগেরহাটে রথ উৎসবে সমাপনী

Rath-in-bagerhatনানা ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাগেরহাটে উদযাপিত হল হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবে উল্টো রথযাত্রার।

সোমবার দুপুরে বাগেরহাট সদরের বারুইপাড়া ইউনিয়নের শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরে অবস্থিত প্রায় আড়াই’শ বছরের পুরানো দেশের দ্বিতীয় বৃহত্তম ঐতিহ্যবাহী রথের এই উল্টাটান অনুষ্ঠিত হয়।

উপজেলার লাউপালা গ্রামের ভৈরব নদের তীরে রথযাত্রার উল্টাটানে অংশ নিতে সকাল থেকে এখানে জড়ো হন দুর দুরান্ত থেকে আসা হাজার হাজার ভক্ত পূণ্যার্থ। পূর্ণ অর্জনের জন্য মন্দির প্রাঙ্গণে জড়ো হয়ে শ্রী শ্রী জগন্নাথদেবে রথটানে অংশ নেন তারা।

এছাড়াও বাগেরহাট শহরের শ্রী শ্রী রাধেশ্যাম মন্দির, গোবিন্দ মন্দির এবং কচুয়া উপজেলায় শ্রী শ্রী জগন্নাথদেবের রথের উল্টাটান অনুষ্ঠিত হয়েছে। এর নয়দিন আগে গত ২৯ জুন শ্রী শ্রী জগন্নাথদেবে রথযাত্রা শুভ উদ্বোধন করা হয়

Bagerhat-Roth-Jatra-Pic-2(29-06-14)রথযাত্রার উল্টাটান উপলক্ষে মন্দির প্রাঙ্গণে আয়জিত আলোচনা সভায় শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরের সভাপতি চিত্ত রঞ্জন মিত্রের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, হিন্দু,বৌদ্ধ,খ্রীষ্টান ঐক্য পরিষদের বাগেরহাট জেলা শাখার সভাপতি শিব প্রসাদ ঘোষ, বারুইপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত হোসেন, যাত্রাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমএ মতিন এবং রথযাত্রা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক অমিত রায়।

শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরের রথযাত্রা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক অমিত রায় বাগেরহাট ইনফো ডটকমকে জানান, প্রতি বছর আষাঢ় মাসের এই তিথিতে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়। রথযাত্রা উপলক্ষে গত নয়দিন ধরে মন্দিরে গীতা ও ভাগবত পাঠ, রামায়ণ ও পদাবলী কীর্ত্তন গান পরিবেশন করেন শিল্পীবৃন্দ।

সোমবার দুপুরে জগন্নাথদেবের রথের উল্টাটানের মধ্যে দিয়ে বাগেরহাটে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা উৎসবের ধর্মীয় আচার অনুষ্ঠানাদি সমাপ্তি হল। তবে রথযাত্রা উপলক্ষে শুরু হওয়া মাসব্যাপী মেলা চলবে।

০৭ জুলাই ২০১৪ :: অলীপ ঘটক, স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)