ডুবে যাওয়া জাহাজ সনাক্ত, নৌযান চলাচল স্বাভাবিক

Mongla-Port-Deep-Seaমংলা সমুদ্র বন্দরের পশুর চ্যানেলে হারবারিয়া এলাকায় ক্লিংকার বোঝাই ডুবে যাওয়া কার্গো জাহাজটির অবস্থান সনাক্ত করা গেছে।

সনাক্তের পর নৌ-বাহিনীর সদস্যরা ডুবন্ত জাহাজের আশপাশে লাল পতাকা দিয়ে ঘিরে দিয়েছে। ঝুঁকিমুক্ত ঘোষণা করেছে চ্যানেলটি। শুরু হয়েছে পূনরায় ওই চ্যানেল দিয়ে জাহাজ চলাচল।

মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর হাবিবুর রহমান ভূইয়া বাগেরহাট ইনফো ডটকমকে জানান, ‘মূল চ্যানেলে জাহাজটি ডুবে যাওয়ার পর নৌ বাহিনীর সদস্যরা ওই এলাকায় মার্কিং স্থাপন করায় বর্তমানে নৌ চ্যানেলটি ঝুঁকিমুক্ত।’

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে চ্যানেলের ওই এলাকা দিয়ে আবার নৌযান চলাচল শুরু হয়েছে। এদিকে বন্দর চ্যানেলে এ দূর্ঘটনার কারন অনুসন্ধানে মংলা বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হবে।

এছাড়া আগামীকাল থেকে ডুবে যাওয়া ক্লিংটারবাহী কার্গো জাহাজটি উদ্ধারে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান বন্দর চেয়ারম্যান।

শুক্রবার সকাল ১০টার দিকে পশুর চ্যানেলের হাড়বাড়িয়ায় অবস্থানরত চায়না পতাকাবাহী এম.ভি তাই হাই হু জাহাজ থেকে ৬শ’ ৩০ মেট্রিক টন ক্লিংকার বোঝাই করে কার্গো জাহাজ এম.ভি হাজেরা-১ খুলনার রূপসা এলাকার সেভেন সার্কেল সিমেন্ট ফ্যাক্টরির উদ্দেশ্যে যাত্রা করে। বন্দর চ্যানেলের হারবারিয়া দুই নম্বর বয়া এলাকায় অন্য একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় জাহাজটি।

জাহাজডুবির পর পরই বন্ধ হয়ে যায় ওই এলাকায় জাহাজ চলাচল।

১২ সেপ্টেম্বর ২০১৪ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
মংলা বন্দরে ক্লিংকার বোঝাই কার্গো জাহাজডুবি
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)