মংলা থেকে ৯১০ কিলোমিটার দূরে প্রলয়ঙ্করী “হুদ হুদ”

Tropical-Cyclone-HudHudআন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে আঘাত হানার পর ভারতের অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যার দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘হুদহুদ’ ধীরে ধীরে প্রলয়ঙ্করী ঝড়ে পরিণত হচ্ছে।

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় “হুদ হুদ” সামান্য পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে বর্তমানে পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্বমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

শুক্রবার দুপুর ১২টায় (১০ অক্টোবর, ২০১৪) ঘূর্ণিঝড়টি মংলা সমুদ্রবন্দর থেকে ৯১০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৯০ কিঃ মিঃ যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ১১০ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে জানান হয়েছে, প্রবল ঘূর্ণিঝড় “হুদ হুদ” বর্তমানে পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্বমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

ছবি: সংগ্রহিত(ওয়েব থেকে)

দুপুর ১২টায় এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৯১০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৯৫ কিলোমিটার দক্ষিণে (১৪.৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৭.৪ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে) অবস্থান করছিল।

ঘূর্ণিঝড়টি আরও ঘণীভূত হয়ে খুবই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে জানান হয় ওই আবহাওয়া বর্তায়।

এদিকে, “হুদ হুদ” এর কারনে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুদ্ধ থাকায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচলা করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করার জন্য আবহাওয়া বার্তায় বলা হয়েছে।

বুধবার বিকেলের পর থেকে ঘূর্ণিঝড়টি শক্তিশালী হয়ে উঠছে।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী রোববার বিকেল নাগাদ ঘূর্ণিঝড়টি ভারতের উপকূলীয় অন্ধ্র প্রদেশ ও ওড়িষ্যায় আঘাত হানতে পারে।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাগর তীরের আট দেশের আবহাওয়া দপ্তর ও বিশ্ব আবহাওয়া সংস্থার দায়িত্বপ্রাপ্ত প্যানেলে ‘হুদ হুদ’ নামটি প্রস্তাব করে ওমান। ‘হুদ হুদ’ আরবের একটি পাখির নাম।

১০ অক্টোবর ২০১৪ :: সিনিয়র করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হক-এনআরএডিটর/বিআই
বাগেরহাট ইনফো ডেস্কWriter: বাগেরহাট ইনফো ডেস্ক (1851 Posts)