প্রত্নতত্ত্বঃ ‘খানজাহানের (রহ.) বসতভিটা’য় খনন শুরু

Khanjan-House-diging-Pic-01(2014)সাংস্কৃতিক বিশ্ব ঐতিহ্যভুক্ত বাগেরহাটের ‘খানজাহান (রহ.) এর বসতভিটা প্রত্নতাত্ত্বিক ঢিবি’র ষষ্ঠ দফা খনন কাজের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় বাগেরহাটের জেলা প্রশাসক মু. শুকুর আলী ২০১৪-১৫ অর্থ বছরের এ প্রত্নতাত্ত্বিক খনন ও অনুসন্ধান কার্যক্রমের উদ্বোধন করেন।

বসতভিটার প্রত্নতাত্ত্বিক ঢিবিটির পাশাপাশি খানজাহানের (রহ.) আমলের প্রাচীন রাস্তাটিও এবারের (ষষ্ঠ দফা) খনন ও অনুসন্ধান কার্যক্রমের আওতায় এনেছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর।

Khanjan-House-diging-Pic-02(2014)উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাউথ এশিয়া ট্যুরিজম ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট প্রজেক্টের পরিচালক উপসচিব মো. আবুবক্কর সিদ্দিক। এসময় অনান্যের মধ্যে বক্তব্য রাখেন-প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনা বিভাগের আঞ্চলিক পরিচালক মো আমিরুজ্জামান, সহকারী পরিচালক ও (ভারপ্রাপ্ত) খনন কর্মকর্তা এ কে এম সাইফুর রহমান, বাগেরহাট জাদুঘরের কাস্টোডিয়ান মো. গোলাম ফেরদৌস প্রমুখ।

বক্তারা জানান, এবারই প্রথম প্রত্নতাত্ত্বিক এই খনন কাজে ইন্টার্নশিপের সুযোগ পাবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা।

Khanjan-House-diging-Pic-04(2014)প্রত্বতত্ত্ব অধিদপ্তর খুলনা বিভাগের তত্ত্বাবধানে ২০০১-২০০২ অর্থ বছরে পরীক্ষামূলকভাবে প্রথমবার এ প্রত্ন ঢিবির খনন কাজ করা হয়। এরপর ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে এ পর্যন্ত মোট পাঁচটি খনন কার্যক্রম পরিচালনা করেছে অধিদপ্তর। সোমবার ষষ্ঠবারের মতো খনন কাজ শুরু হলো।

বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ থেকে উত্তর দিকে সুন্দরঘোনা গ্রামে খানজাহানের (রহ.) বসতভিটা ঢিবিটি অবস্থিত।

Khanjan-House-diging-Pic-03(2014)প্রাচীন ভৈরব নদীর পূর্বমুখী বাঁকের দক্ষিণ পাড় ঘেঁষে প্রায় ১০ একর জায়গা জুড়ে ঢিবিটি বিস্তৃত।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী কাজি মো. নুরুল ইসলাম বাগেরহাট ইনফো ডটকমকে জানান, এ খনন কাজে প্রায় ২০ জন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ইন্টার্নশিপের সুযোগ পাবেন। এ খনন ও অনুসন্ধান কার্যক্রমের জন্য বাজেট ধরা হয়েছে প্রায় ১০ লাখ টাকা।

০৮ ডিসেম্বর ২০১৪ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এজি/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)