সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৩ ‘দস্যু’ নিহত

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কাটলার খাল এলাকায় র‌্যাবের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ ৩ ‘দস্যু’ নিহত হয়েছেন।

CrossFireবৃহস্পতিবার (২৬ ফেব্রুয়াবি) সকালে বাগেরহাট জেলাধীন পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের চাঁন্দেরস্বর ফরেস্ট ক্যাম্প সংলগ্ন কাটলার খালে এই বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৮) এর উপ-অধিনায়ক মেজর আদনান কবির ঘটনার বাগেহরাট ইনফো ডটকমকে ৩ ‘দস্যু’ নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন- সাদ্দাম (২৭), সোহেল (২৫) ও অজ্ঞাতনামা একজন। তাদের বাড়ি বরগুনার পাথরঘাটায় এবং তারা বনদস্যু স‍াগর-সৈকত বাহিনীর সদস্য বলে জানিয়েছে র‌্যাব।

র‌্যাব-৮ এর উপ-অধিনায়ক মেজর আদনান কবির জানান, সুন্দরবনের ওই এলাকায় দস্যুরা অবস্থান করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব সেখানে অভিযানে যায়। এসময় দস্যুরা র‌্যারেব উপস্থিতি টের পেয়ে তাদের লক্ষ্য করে গুলি চালায়। আত্মরক্ষার্থে র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি চালায়।

সকাল সাড়ে ৭টা থেকে উভয়পক্ষের মধ্যে প্রায় আধ ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধ চলে।

“কিছুক্ষণ পরে দস্যুরা গুলি চালানো বন্ধ করলে র‌্যাব সদস্যরা বনের ভেতরে ঘটনাস্থল থেকে ৩টি গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়।”

র‌্যাব জানিয়েছে, স্থানীয় জেলেরা নিহতদের মধ্যে দু’জনকে দস্যু সাদ্দাম ও সোহেল বলে সনাক্ত করেছে। তরা বনদস্যু সাগর-সৈকত বাহিনীর সদস্য। অপর একজনের নাম জানা যায়নি।

র‌্যাব-৮ এর কর্মকর্তারা বাগেহরাট ইনফো ডটকমকে জানিয়েছে, বন্দুকযুদ্ধ শেষে ওই এলকায় তল্লাশী চালিয়ে র‌্যাব সদস্যরা ৯টি একনলা বন্দুক, ২টি পাইপগান, ১টি পিস্তল, ৬টি দেশিয় অস্ত্র, ৫৫ রাউন্ড তাজা গুলি, ১টি মোবাইল ফোন, বিপুল পরিমাণ খাদ্যসামগ্রী ও ১টি সোলার প্যানেল উদ্ধার করা হয়েছে।

এ সময় ঘটনাস্থল থেকে সাগর-সৈকত বাহিনীর চাঁদা আদায়ের রসিদ (টোকেন) উদ্ধার করেছে র‌্যাব।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রেজাউল কবির বাগেহরাট ইনফো ডটকমকে জানান, এ বিষয়ে র‌্যাবের পক্ষ থেকে পৃথক দুটি মামলা দায়েরের পর উদ্ধারকৃত অস্ত্র-গুলি, রসদ ও সরঞ্জামাদি বাগেরহাটের শরণখোলা থানায় হস্তান্তর করা হবে।

এবিষয়ে র‌্যাব-৮ এর পক্ষ থেকে বরগুনার পাথরঘাটা উপজেলার চরদুয়ানি বরফকল ঘাটে সংবাদ সম্মেলন করা হবে বলে র‌্যাব -৮ এর মিডিয়া অফিসার শিশির আহমেদ জানিয়েছেন।

২৬ ফেব্রুয়ারি ২০১৫ :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আই হক-এনআরএডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)