অস্ত্রসহ দস্যু বাহিনীর প্রধান আটক

SundorBon-Pic-2সুন্দরবনের আমুরবুনিয়া এলাকা থেকে জলদস্যু স্বপন বাহিনীর প্রধান শফিকুল ইসলাম স্বপনকে (৪০) আটক করেছে র‌্যাব-৬।

বৃহস্পতিবার (২০ আগস্ট) ভোর রাতে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া ফরেস্ট স্টেশনের কাছ থেকে তাকে আটক করা হয়।

পরে তার স্বীকারোক্তি অনুয়ায়ী এক রাউন্ড গুলিসহ একটি বিদেশি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়।

স্বপন বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার সুন্দরবন সংলগ্ন জিউধরা ইউনিয়নের আমুবুনিয়া গ্রামের মৃত আলতাফ হাওলাদারের ছেলে।

র‌্যাপিড অ্যাকশান ব্যাটেলিয়ানে’র (র‌্যাব-৬) মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বাগেরহাট ইনফো ডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জাননা, স্বপন নিজের নামে বহিনী গঠন করে দীর্ঘদিন ধরে সুন্দরবনে জেলেদের ট্রলারে ডাকাতি ও জেলেদের অপরহরণ করে মুক্তিপণ আদায় করে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে মোরেলগঞ্জ উপজেলার অন্তরগত সুন্দরবনের ওই এলাকায় অভিযান চালিয়ে র‌্যাব-৬ তাকে আটক করে।

‘পরে তার স্বীকারোক্তি অনুযায়ী অস্ত্র উদ্ধারে স্বপনকে নিয়ে তার গ্রামের বাড়িতে অভিযানে যায় র‌্যাব। এসময় বাড়ির পাশের একটি গাছের নিচে পলিথিনে মোড়ানো অবস্থায় এক রাউন্ড গুলিসহ একটি সিঙ্গেল ব্যারেল বিদেশি বন্দুক উদ্ধার করা হয়।’

র‍্যাব-৬ এর কম্পানি কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার মাহফুজুল ইসলাম জানান, আটক স্বপন সুন্দরবনের কুখ্যাত বনদস্যু দারোগা ওরফে বেল্লাল বাহিনীর অন্যতম সদস্য ছিল। বেল্লাল সুন্দরবনে র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হওয়ার পর ওই বাহিনীর তিনটি অস্ত্র নিয়ে স্বপন নিজ নামে বাহিনী গঠন করে দস্যুতা শুরু করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে স্বীকার করেছে, তার বাহিনীতে চারজন সদস্য রয়েছে। তিনটি আগ্নেয়াস্ত্র নিয়ে দলের সদস্যরা সুন্দরবনের আমুরবুনিয়া, গুলিশাখালী, ধানসাগর এবং সংলগ্ন এলাকায় দস্যুতা করে। দলের অপর দস্যুদের আটকে চেষ্টা চলছে।

মামলা দায়েরের পর বৃহস্পতিবার সন্ধ্যায় আটক স্বপনকে মোরেলগঞ্জ থানায় হস্তান্তর করেছে র‌্যাব।

২০ আগস্ট :: স্পেশাল করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1304 Posts)