সুন্দরবনের দুবলায় শেষ হলো রাস উৎসব

নিউজ ডেস্ক । বাগেরহাট ইনফো ডটকম

rash-mala-pic-02সুন্দরবনের দুবলার চরের আলোরকোলে সাগর মোহনায় পুণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হয়েছে তিন দিনের রাস উৎসব।

রবিবার রাতে শ্রীকৃষ্ণের পূজা-অর্চনার পর সোমবার (১৪ নভেম্বর) ভোরে সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে সাগরে নোনা জলে পুণ্যস্নানে অংশ নেন পুণ্যার্থীরা।

দুবলার চরের আলোরকোলে রাস উৎসবকে ঘিরে পুণ্যার্থী আর দর্শনার্থীদের ঢল নেমেছিল বঙ্গোপসাগর তীরে। এ উপলক্ষে প্রতিবছরের মতো দুবলারচরের মেলা প্রাঙ্গণ হাজারো মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে।

রবিবার রাতে আলোরকোলে রাস উৎসবে যোগ দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। পুণ্যস্নানের পর পুণ্যার্থী আর দর্শনার্থীরা বন বিভাগের নির্ধারিত যে আটটি রুটে সুন্দরবনে ঢোকে, সেই পথেই ফিরতে শুরু করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভগবান শ্রীকৃষ্ণের রাস উৎসব উপলক্ষে প্রায় শত বছর ধরে কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে সাগরপারের দুবলারচরে মেলা বসে। সেখানে শ্রীকৃষ্ণের পূজা-অর্চনার পাশাপাশি দরবেশ গাজী এবং দরবেশ কালুর স্মরণে বিভিন্ন ধর্মাবলম্বীরা মানত দিয়ে থাকেন।

মেলায় বিভিন্ন দোকানি তাঁদের পসরা নিয়ে বসেন। এ উৎসবকে ঘিরে সুন্দরবনে কঠোর নিরাপত্তা নেওয়া হয়। সেখানে দেশি-বিদেশি অর্ধলক্ষাধিক নারী-পুরুষের সমাগম ঘটে বলে বিভিন্ন সূত্র জানায়।

দুবলারচরে রাস উৎসব থেকে ফিরে বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস জানান, উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে ভগবান শ্রীকৃষ্ণের রাস উপলক্ষে দুবলারচরে তিন দিনের মেলা শেষ হয়েছে। রবিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল দুবলারচরে রাস উৎসবের উদ্বোধন করেন। পুণ্যার্থী আর দর্শনার্থীদের পদচারণায় সাগরপার দুবলারচর মুখরিত ছিল।

এবারের রাস মেলায় উৎসবে দেশি-বিদেশি অর্ধ লক্ষাধিক নারী-পুরুষের সমাগম ঘটে বলে তিনি জানান।

এইচ/এসআই/বিআই/১৪ নভেম্বর, ২০১৬
** সুন্দরবনের দুবলার চরে রাস মেলা
** সুন্দরবনে দুবলায় রাস উৎসব শুরু শনিবার

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1300 Posts)