বাগেরহাট সদর উপজেলায় স্বচ্ছতা বেড়েছে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাগেরহাট ইনফো ডটকম

বাগেরহাট সদর উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের ‘দুর্নীতির মাত্রা’ নিয়ে করা জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে বলা হচ্ছে, জনগন মনে করছে সেবা প্রদানে স্বচ্ছতা বেড়েছে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জরিপকারী সংগঠন আলোকবর্তিকার প্রতিবেদনে বলা হয় উপজেলার বিভিন্ন দপ্তরের সেবা নিতে আসা ৯৫ ভাগ মানুষ মনে করছেন স্বচ্ছতা বেড়েছে।

প্রতিবেদন অনুযায়ী, উপজেলা প্রশাসনের সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত প্রতিষ্ঠান ভূমি অফিস। জরিপে মতামত প্রদানকারী সেবা গ্রহীতাদের ৩৩.৩৩ ভাগ মানুষ প্রতিষ্ঠানটিকে দুর্নীতিগ্রস্থ বলে মত প্রকাশ করেছে।

বাগেরহাট সদর উপজেলার ১১৭ জন নারী ও ২৫৬ জন পুরুষের মতামত নিয়ে করা ওই জরিপের প্রতিবেদনে বলা হয়েছে, উপজেলার ১৬টি দপ্তরে ৯৫.১৭ ভাগ দুর্নীতি কমেছে। গড়ে প্রতিষ্ঠানগুলোতে এখনও ৪.৮৩ ভাগ দূর্নীতি বিদ্যামান।

আলোকবর্তিকার সভাপতি মো. সুরুজ খান জানান, উপজেলা প্রশাসন থেকে সেবা নিয়ে ফেরার পথে এক সপ্তাহে ৩শ ৭৩ জনের মতামত নিয়ে করা ওই জরিপ করা হয়েছে। উপজেলা প্রশাসনে গনশুনানি এবং তথ্য অধিকার আইন সর্ম্পকে সাধারণ সেবা গ্রহীতার অনেকেরই কোন ধারণা নেই। জরিপ প্রতিবেদনে দুর্নীতির মাত্র আরও কমিয়ে আনতে উপজেলা প্রশাসনের প্রতি বেশ কয়েকটি সুপারিশ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শরীফ নজরুল ইসলাম জানান, বাগেরহাট সদর উপজেলার সকল সরকারি দপ্তরকে নিয়ে দুর্নীতি বিরোধী প্রশাসন গড়ে তোলার লক্ষে ২০১৬ সালের ১৭ মার্চ থেকে কাজ শুরু করা হয়। এরপর থেকে সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের নৈতিক প্রশিক্ষনসহ সরকারি নীতিমালা অনুযায়ী সকল আইনকানুনের উপর প্রশিক্ষণ দেয়া। এর ফলে ১৬ টি দপ্তরে দূর্নীতি মাত্রা কমে এসেছে।

জরিপ প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সাবেক জেলা জজ বেলায়েত হোসেন, অধ্যাপক মোজাফফর হোসন, আলী ডিগ্রী কলেজের অধ্যক্ষ খোন্দকার আছিফউদ্দিন রাখী, বাগেরহাট সদর উপজেলার চেয়ারম্যান খান মুজিবর রহমান, বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার প্রমুখ।

এইচ/এসআই/বিআই/১১ ফেব্রুয়ারি, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1251 Posts)