হরিণের চামড়া ও মাথাসহ ৮০ কেজি মাংস উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সুপতি এলাকা থেকে দুটি মাথা, একটি চামড়াসহ হরিণের ৮০ কেজি মাংস উদ্ধার করেছে কোস্টগার্ড।

বৃহস্পতিবার সন্ধ্যায় সুপতি স্টেশনের কাটলার খালে একটি নৌকা থেকে এসব উদ্ধার করা হয়। তবে এসময়ে কাউকে আটক করতে পারেনি কোস্টগার্ড।

কোস্টগার্ড পশ্চিম জোনের (মংলা) অপারেশন কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার এম ফরিদুজ্জামান খান বলেন, অবৈধভাবে সুন্দরবনে প্রবেশের পর একদল চোরাশিকারী হরিণ শিকার করে ফিরছিল, এমন গোপন সংবাদ পেয়ে কোস্টগার্ড সদস্যরা কাটলার খালে অভিযান চালায়।

এসময় হরিণ শিকারী চক্রের সদস্যরা কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে খালে নৌকা ফেলে পালিয়ে যায়। নৌকাটিতে তল্লাশী করে হরিণের মাংস, মাথা এবং চামড়া উদ্ধার করে।

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মোহাম্মদ হোসেন বলেন, উদ্ধারকৃত হরিণের মাংস, চামড়া ও মাথা সুপতি স্টেশনে আনার পর কোস্টগার্ড ও বনবিভাগের কর্মীরা রাতেই সেগুলো মাটি চাপা দিয়ে ধ্বংস করেছে।

এর আগে গেল সপ্তাহের সোমবার ও বুধবার বরগুনার পাথরঘাটা উপজেলার পৃথক দুটি স্থান থেকে সুন্দরবন থেকে শিকার করা হরিণের ৯০ কেজি মাংস উদ্ধার করা হয়। ওই ঘটনায়ও কেউকে আটক করতে পারেনি বন বিভাগ ও আইনশৃঙ্খলা বাহিনী।

সুন্দরবন কো-ম্যানেজমেন্ট কমিটির শরণখোলা পিপলস ফোরামের সভাপতি আবুল আসলাম তুহিন বলেন, সাম্প্রতি সময়ে সুন্দরবনে হরিণ শিকার বেড়েছে। যেসব মাংস, চামড়া বা মাথা উদ্ধার হচ্ছে আমরা কেবল সেই তথ্যই পাই। এর বাইরেও শিকার এবং পাচার হচ্ছে। তাই বনবিভাগ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সচেষ্ট হওয়ার পাশাপশি স্থানীয় জনগোষ্ঠীকে আরও বেশি করে সচেতন হতে হবে।

এইচ//এসআই/বিআই/০৭ জুলাই, ২০১৭

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1251 Posts)