প্রচ্ছদ / খবর / সড়ক আইন: জরিমানার অর্থ পরিশোধ করা যাবে অনলাইনে

সড়ক আইন: জরিমানার অর্থ পরিশোধ করা যাবে অনলাইনে

‘কাউকে জরিমানার জন্য নয়, নতুন আইন সড়কের শৃঙ্খলার জন্য।’

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

খুলনা বিভাগের ১০ জেলায় নতুন সড়ক পরিবহন আইনের জরিমানার অর্থ অনলাইনে পরিশোধ করা যাবে।

সোমবার (২৫ নভেম্বর) দুপুরে বাগেরহাটের ফকিরহাট উপজেলার টাউন নওয়াপাড়ার শহীদ স্মৃতি ডিগ্রি মহাবিদ্যালয় মাঠে ১০ জেলার ট্রাফিক সচেতনতামূলক সপ্তাহ এবং ই-ট্রাফিক ব্যবস্থা ও মোটরযান আইনের জরিমানার অর্থ অনলাইনে পরিশোধ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এই কার্যক্রমের উদ্বোধন করেন খুলনা রেঞ্জের পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) ড. খন্দকার মহিদ উদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খন্দকার মহিদ উদ্দিন বলেন, রাস্তায় চলাচল করা গাড়িতে সবচেয়ে ঝুঁকিতে থাকেন চালক ও তাঁর সহকারী। কোনো দুর্ঘটনায় তাঁরা দুজনই সবার আগে মৃত্যুর মুখে থাকেন। দুর্ঘটনা ঘটলে মালিক, শ্রমিক সবারই ক্ষতি হয়।

সরকার সড়ক পরিবহন আইন করেছে সড়কে শৃঙ্খলা আনতে। কাউকে জরিমানার জন্য আইন করা হয়নি। আইন কখনও মানুষের অকল্যাণে করা হয়না। এই আইনও জনকল্যাণের উদ্দেশ্যেই করা হয়েছে।

‘এ নিয়ে মতপার্থক্য থাকা উচিত নয়। মোটরযান আইনে হওয়া কোনো জরিমানার টাকা আপনারা পুলিশের হাতে দেবেন না। এখন থেকে কোনো প্রকার হয়রানি ও সময়ক্ষেপণ ছাড়াই জরিমানার টাকা সঙ্গে সঙ্গে অনলাইনের মাধ্যমে পরিশোধ করা যাবে। অনলাইনের মাধ্যমে জরিমানার টাকা পরিশোধ করলে সঙ্গে সঙ্গে আপনি একটি ক্যাশ মেমো হাতে পেয়ে যাবেন। এতে আপনার যেমন সময় বাঁচবে, তেমনি এই মাধ্যমে টাকা পরিশোধ করার প্রক্রিয়ায় স্বচ্ছতা থাকবে।’

বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এ কে এম নাহিদুল ইসলাম, বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দীন হায়দার, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব, বাগেরহাট জেলা বাস মালিক সমিতির সভাপতি শেখ নজরুল ইসলামসহ খুলনা বিভাগের বাস মালিক ও শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা।

এরআগে অনলাইনে জরিমানা পরিশোধের কারিগরি সহযোগীতার জন্য গ্রামিণফোন লিমিটেড, বেসরকারি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) ও বাংলাদেশ পুলিশ খুলনা রেঞ্জের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠান সূত্রে জানা যায়, এখন থেকে খুলনা বিভাগের ১০ জেলায় নতুন সড়ক পরিবহন আইনের জরিমানার অর্থ ইউসিবি’র ইউ-ক্যাশের মাধ্যমে অনলাইনে পরিশোধ করা যাবে।

এজি/আইএইচ/বিআই/২৫ নভেম্বর, ২০১৯

About বাগেরহাট ইনফো নিউজ