প্রচ্ছদ / খবর / করোনা: বাগেরহাটে স্বেচ্ছাসেবক কমিটি গঠন ও প্রশিক্ষণ

করোনা: বাগেরহাটে স্বেচ্ছাসেবক কমিটি গঠন ও প্রশিক্ষণ

শহর প্রতিবেদক, বাগেরহাট ইনফো ডটকম

করোনা রোধে বাগেরহাট সদর উপজেলায় বিভিন্ন পর্যায়ের কাজের জন্য চার শতাধিক স্বেচ্ছাসেবক নিয়ে সমন্বিত স্বেচ্ছাসেবক কমিটি গঠন করা হয়েছে।

প্রশিক্ষণ প্রাপ্ত এই দল করোনাভাইরাস নিয়ে সাধারণ মানুষকে সচেতন করার পাশাপাশি খাদ্য সহায়তা, স্বাস্থ্য সেবায় সহযোগিতা, কর্ম যোগাযোগ সমন্বয় ও নিহতদের সৎকারের স্বেচ্ছাসেবক হিসেবে সহযোগীতা করবে। তাদের দেওয়া হচ্ছে নিয়মিত প্রশিক্ষণ।

বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশনায় বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন এ উদ্যোগ নিয়েছেন।

রোববার দুপুরে বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদ (ইউপি) মাঠে ষাটগম্বুজ ও কাড়াপাড়া ইউনিয়নের স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ হয়। এরআগে সকালে রাংদিয়া স্কুল এ্যান্ড কলেজের মাঠে যাত্রাপুর ও বারুইপাড়া ইউনিয়নের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সামাজিক দূরত্ব বজায় রেখে আয়োজিত এই প্রশিক্ষণ প্রদান অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশনের বাগেরহাট জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. মোশাররফ হোসেন, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আহাদ উদ্দিন হায়দার, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের একান্ত সচিব এ্যাড. চয়ন, গুড়ের প্রধান নির্বাহী শেখ মুশফিকুর রহমান টুকুসহ স্থানীয় জন প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টা বলছেন, করোনার সংকটে সার্বিক সহযোগীতা করবে সমন্বিত স্বেচ্ছাসেবক টিম। প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে ওই টিমের সদস্য রয়েছে। পর্যায়ক্রমে আগ্রহী ও উদ্দমীদের নিয়ে যা আরও বাড়বে। করোনা রোধ ও করোনা আক্রান্তদের পাশে থেকে কাজ করবেন এই সমন্বিত স্বেচ্ছাসেবক কমিটির সদস্যরা।

বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশে সদর উপজেলার ১০টি ইউনিয়নে ৯৯টি স্বেচ্ছাসেবক টিম গঠন করেছি। স্বেচ্ছাসেবক দলে ৩‘শ ৫১ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন। এর বাইরে ইউনিয়ন ও উপজেলা মিলিয়ে প্রায় ৪০০ স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। করোনা পরিস্থিতিতে যে কোন প্রয়োজনে এরা মানুষের পাশে থেকে সহযোগিতা করবেন তারা।

তিনি আরও বলেন, করোনা ভাইরাস বিষয়ে সচেতনতা সৃষ্টি, খাদ্য সমাগ্রী প্রদান ও স্বাস্থ্য সেবায় নিয়োজিত চিকিৎসক ও নার্সদের সহযোগিতার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষন দেওয়া হচ্ছে স্বেচ্ছাসেবকদের। পর্যায়ক্রমে সকল কমিটির সদস্যদের প্রশিক্ষন দেওয়া হবে। সে কোন সংকটে সবাই মিলে কাজ করলেই সফলতা আসবে বলে আমারা বিশ্বাস।

এসআই/আইএইচ/বিআই/২৬ এপ্রিল, ২০২০

About Inzamamul Haque