স্বয়ংক্রিয় পদ্ধতির আওতায় আসছে মংলা বন্দর

Mongla-Portদেশের দ্বিতীয় বৃহত্তর সমুদ্র বন্দর মংলা’র আধুনিকায়নে শীঘ্রই এ বন্দরটিকে স্বয়ংক্রিয় পদ্ধতির আওতায় আনা হচ্ছে।

বুধবার বাগেরহাট ইনফোকে এমন তথ্য দিয়েছে মংলা বন্দর কর্তৃপক্ষ।

এ ব্যাপারে মংলা বন্দর কর্তৃপক্ষের চীফ ইঞ্জিনিয়ার লে. ক. আবু হায়াৎ মোহাম্মদ মাসুদ বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, মংলা বন্দর ব্যবহারকারী আমদানি ও রফতানিকারকরা গত প্রায় তিন দশক ধরে এ বন্দরকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে আনার দাবি জানিয়ে আসছেন। এলখ্যে ৪ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়নের জন্য গত জুনে দরপত্র আহ্বান করা হয়। দরপত্র জমা দেয়ার শেষ দিন ছিলো ২০ আগস্ট । নির্ধারিত সময়ের মধ্যে ৮টি দরপত্র জমা পড়েছে।

তিনি আরো বলেন, এই প্রকল্প বাস্তবায়িত হলে বন্দর ব্যবহারকারীদের জন্য ওয়েবসাইট ও ইন্টারনেট সার্ভিসের মাধ্যমে ব্যবসা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য পাওয়া সহজতর হবে। তাছাড়া এ ব্যবস্থায় আমদানি-রফতানি পণ্যের ওঠা-নামায়ও গতি আসবে।

এ প্রসঙ্গে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর এইচ আর ভুইয়া বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, স্বয়ংক্রিয় পদ্ধতি এ বন্দরের অর্থনৈতিক ভিত্তি মজবুত করবে।

এব্যাপারে মংলা বন্দর সিএ্যান্ডএফ এজেন্টস এ্যাসোসিয়েশনের সভাপতি সুলতান হোসেন খান বাগেরহাট ইনফোকে বলেন, এ পদ্ধতি চালু হলে বন্দর ব্যবহারকারীরা অযথা সময় ক্ষেপণ থেকে রেহাই পাবেন।

২৭ আগস্ট ২০১৪ :: এমএম ফিরোজ, স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
এমএম ফিরোজWriter: এমএম ফিরোজ (19 Posts)