লোকালয় থেকে উদ্ধার কুমিরটি সুন্দরবনে অবমুক্ত

Crocodile-04-06-2015সুন্দরবন সংলগ্ন লোকালয়ে চলে আসা একটি কুমিরকে উদ্ধার করে করমজল বন্যপ্রাণী প্রজনন ও কুমির লালন পালন কেন্দ্রে অবমুক্ত করা হয়েছে।

গত তিন দিন ধরে কুমিরটি সাতক্ষীরা জেলার দেবহাটা থানার সুশীলগাতি গ্রামের একটি পুকুরে অবস্থান করছিলো। বৃহস্পতিবার সকালে কুমিরটিকে উদ্ধার করে বন বিভাগ।

বৃহস্পতিবার (৪ জুন) বিকাল ৫টায় সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে কুমিরটি অবমুক্ত করা হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার ফরেস্টার আজাদ কবির বাগেরহাট ইনফো ডটকমকে জানান, সুন্দরবন সংলগ্ন দেবহাটার সুশীলগাতি গ্রামের আব্দুল ছালেকের বাড়ির পুুকুরে ৩ দিন ধরে কুমিরটি অবস্থান করছিলো। ওই বাড়ি এবং আশপাশের লোকজন কুমিরটিকে পুকুরে ভাসতে দেখে বন বিভাগকে জানায়।

খবর পেয়ে বৃহস্পতিবার সকালে ঘটনাস্থলে গিয়ে ওই পুকুর থেকে নেট জালের মধ্যে কুমিরটিকে উদ্ধার করে বন বিভাগের ওয়াইল্ড লাইফ টিম।

খুলনার ওয়াইর্ল্ড লাইফ রেঞ্জার লুৎফর পারভেজ জানান, উদ্ধার হওয়া পুরুষ কুমিরটির বয়স আনুমানিক ১০ বছর। লম্বায় ৬ ফুট ৭ ইঞ্চি। উদ্ধারের পর কুমিরটিকে খুলনা বন বিভাগ কার্যালয়ে নেওয়া হয়।

পরে কুমিরটি সুন্দরবনের করমজল বন প্রাণী প্রজনন ও কুমির লালন পালন কেন্দ্রে অবমুক্ত করা হয়।

ফরেস্টার আজাদ কবির বলেন, লোকালয়ের যে পুকুর থেকে কুমিরটি উদ্ধার করা হয়েছে সেখান থেকে সুন্দরবনরে দুরত্ব প্রায় ১০ কিলোমিটার। সুন্দরবন থেকে ইছামতি নদী দিয়ে কুমিরটি লোকালয়ে চলে আসতে পারে।

০৪ জুন ২০১৫ :: স্টাফ করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
সুমন/এসএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1267 Posts)