জনবল সংকট: মোরেলগঞ্জ কৃষি অফিসের বেহাল দশা

Bagerhat-Imageবাগেরহাটের বৃহত্তম উপজেলা মোরেলগঞ্জে কৃষি অফিসে জনবল সংকটের কারনে কার্যক্রম ব্যাহত হচ্ছে।

একটি পৌরসভা ও ১৬টি ইউনিয়ন নিয়ে গঠিত দেশের দ্বিতীয় বৃহৎ উপজেলা মোরেলগঞ্জ। কিন্তু সেই তুলোনায় জনবল না থাকায় কৃষকদের সঠিক ভাবে সেবা দিতে পরছেনা কৃষি অফিস।

উপজেলা কৃষি কর্মকর্তা অনুপম রায় বাগেরহাট ইনফো ডটকমকে জানান, মোরেলগঞ্জ উপজেলায় মোট ৪৯ জন উপ-সহকারি কৃষি অফিসার থাকার কথা থাকলেও আছে মাত্র ২২ জন। গত জুন মাসেও ২৬ জন উপ-সহকারি কৃষি অফিসার ছিলেন উপজেলায়।

চলতি মাসের প্রথম দিকে বাগেরহাট জেলা কৃষি সম্প্রসারণ অফিস (খামার বাড়ি) থেকে ৪ জনকে অন্যত্র বদলি করা হয়। আর ২৭টি উপ-সহকারি কৃষি অফিসার পদ শূন্য রয়েছে দীর্ঘদিন ধরে। শূন্য রয়েছে ১ জন অতিরিক্ত কৃষি অফিসার এবং ২ জন কৃষি সম্প্রসারণ অফিসারের পদও।

সাম্প্রতি উদ্ভিদ সংরক্ষণ অফিসার মো. মেজবাহ্ আহম্মেদ পার্শ্ববর্তী মংলা উপজেলায় বদলী হয়ে যোগদান করলেও মংলা উপজেলার উদ্ভিদ সংরক্ষণ অফিসার নিরোধ মালঙ্গি এখনও মোরেলগঞ্জে এসে যোগদান করেন নি।

এছাড়া মোরেলগঞ্জ উপাজেলা কৃষি অফিসে এক জন করে উচ্চমান সহকারী, নিন্মমান সহকারী ও এসএলএসএস এর পদ শুন্য রয়েছে বলে জানানা তিনি।

উপজেলায় ৩ হাজার ১০ হেক্টর জমিতে বোরো ধান উৎপাদন হয়েছে কৃষকদেরই প্রচেষ্টায়। উদ্ভিদ সংরক্ষণ অফিসার না থাকায় গৃষ্মমকালীন ৫’শ হেক্টর জমিতে সবজির পোকার আক্রমনে সবজি ক্ষেত ধংসকারী কীটপতঙ্গ নিরুপন করা সম্ভব হয়ে উঠছে না।

বর্তমানে আউশের বীজতলা রয়েছে ২’শ হেক্টর জমিতে যা দিয়ে চাষ হবে প্রায় ৩ হাজার হেক্টর জমি।

তাই দ্রুত সময়ের মধ্যে মোরেলগঞ্জ কৃষি অফিসে জনবল সংকট নিরসনে সংশ্লিষ্টদের প্রতি দাবি জানিয়েছেন উপজেলাবাসী।

১২ জুলাই :: রাজীব আহ্সান, উপজেলা করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এস/আইএইচ/এনআরএ/বিআই
বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1227 Posts)