ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে ইউপি সচিবসহ গ্রেপ্তার ২

স্পেশাল করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

Bagerhat-District-Mapগরীব ও দুস্থদের নামে বরাদ্ধকৃত ভিজিএফের চাল ওজনে কম দিয়ে আত্মসাতের অভিযোগে বাগেরহাটের রামপালে ইউপি সচিবসহ দুজনকে গ্রেপ্তার করেছে প্রশাসন।

বুধবার (২৯ জুন) বিকালে রামপাল উপজেলার বাইনতলা ইউনিয়ন পরিষদে অভিযান চালিয়ে প্রশাসন তাদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃতরা হলেন, বাইনতলা ইউনিয়নের সচিব মো. মোয়াজ্জেম হোসেন (২৭) ও চৌকিদার খান মোনায়েম (৩৩)।

এ ঘটনায় রাতেই বাইনতলা ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আব্দুল্লাহ ফকির, সচিব ও তার নয় ওয়ার্ড সদস্যের (মেম্বর) বিরুদ্ধে থানায় মামলা হয়েছে।

চেয়ারম্যান আব্দুল্লাহ ফকির রামপাল উপজেলার বাইনতলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি।

রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজীব কুমার রায় বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাইনতলা ইউনিয়নের সহস্রাধিক ভিজিএফ (ভারনারেবল গ্রুপ ফিডিং) কার্ডধারীদের জন্য চাল বরাদ্ধ দেয়া হয়। প্রতি কার্ডধারীকে ২০ কেজি করে চাল দেয়ার কথা থাকলেও তারা তা না দিয়ে জনপ্রতি দুই থেকে তিন কেজি ওজনে কম দিচ্ছিল।

ভিজিএফ কার্ডধারীদের চাল ওজনে কম দিয়ে পরিষদের সদস্যরা পরষ্পরপর যোগসাজসে তা আত্মসাত করছে এমন অভিযোগের ভিত্তিতে বুধবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহম্মদ আলী সিদ্দিকী পুলিশ নিয়ে সেখানে গিয়ে অভিযান চালায়। এসময় কার্ডধারীদের দেওয়া চাল পরিমাপ করে প্রত্যেককে ২/৩ কেজি ওজনে কম দেয়ার সত্যতা মেলে।

রামপাল থানার ভারপ্রাপ্ত (ওসি) বেলায়েত হোসেন বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, অভিযোগের সত্যতা মেলায় ঘটনাস্থল থেকে সচিব মোয়াজ্জেম হোসেন ও চৌকিদার খান মোনায়েমকে গ্রেপ্তার করে পুলিশে কাছে সোপর্দ করেন ম্যাজিস্ট্রেট।

এই ঘটনায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জিএম সাইফুল ইসলাম বাদী হয়ে বাইনতলা ইউপি চেয়ারম্যান ও তার ইউপির নয় সাধারণ সদস্য ও এক চৌকিদারের বিরুদ্ধে দন্ডবিধি ৪০৩, ৪০৬ ও ৪০৯ ধারায় মামলা করেছেন। ওই মামলায় সচিব ও চৌকিদারকে বৃহষ্পতিবার দুপুরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

চেয়ারম্যান আব্দুল্লাহ ফকির ও তার পরিষদের সাধারণ সদস্যেদের গ্রেপ্তারে পুলিশের অভিযান চলেছে বলে ওসি জানান।

এর আগে গত ২০ জুন ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে মোরেলগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বারইখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সফিকুর রহমান লালকে গ্রেপ্তার করে পুলিশ। বর্তমানে তিনি করাগারে রয়েছে।

এজি/এসআই/বিআই/২৯ জুন, ২০১৬

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1301 Posts)