রাসায়নিক জব্দ, লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাগেরহাট ইনফো ডটকম

মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক (কেমিক্যাল) বিক্রির দায়ে বাগেরহাটে দুই ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২২ মে) দুপুরে শহরের ফলপট্টি মোড়ের সুতা ব্যবসায়ী শ্যামল কুমার নাগের ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়। এসময় বিভিন্ন খাদ্যদ্রব্যে ব্যবহৃত ফল ও দুধের ফ্লেভার যুক্ত প্রায় এক লাখ টাকার মূল্যের অবৈধ রাসায়নিক জব্দ করা হয়।

শ্যামল নাগের দুই ছেলে অমল কৃষ্ণ নাগ ও হরিপদ নাগ জরিমানার এক লাখ টাকা পরিশোধ করেছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শাহরিয়ার মুক্তার বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে শহরের ফলপট্টি মোড়ে অভিযানকালে একটি দোকান থেকে আম, লিচুসহ বিভিন্ন ফল ও দুধের ফ্লেভার যুক্ত ক্ষতিকর রাসায়নিক পাওয়া যায়। যার কোন বৈধ কাগজপত্র বা বিএসটিআই-এর (বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন) অনুমতি নেই।

‘এসব ক্ষতিকর রাসায়নিক বিভিন্ন খাদ্যদ্রব্য ব্যবহৃত হচ্ছিল; যা মানবদেহের জন্য ক্ষতিকর।’

অবৈধ ও বিক্রয় নিষিদ্ধ এসব রাসায়নিক দোকানে রেখে বিক্রির দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে দোকান মালিক দুই ভাইকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের খবর পেয়ে খানজাহান আলী সড়ক, মেইনরোড, কচুয়াপট্টি, নাগেরবাজার সড়ক, সাধনার মোড় এবং রাহাতের মোড়ের অধিকাংশ বেকারি, ফলের দোকান এবং মিষ্টির দোকান বন্ধ করে ব্যবসায়ী সরে পড়েন। তারা জেল জরিমানা এড়াতে তাদের দোকানপাট বন্ধ করেন বলে অভিযোগ সাধারণ ক্রেতাদের।

এরআগে একই আদালত শহরের শালতলা এলাকায় অভিযান চালিয়ে অপ্রাপ্ত বয়স্কদের (শিশু) দিয়ে ব্যাটারি চালিত ইজিবাইক চালানো দায়ে ৫টি ব্যাটারি চালিত ইজিবাইক জব্দ করে।

এইচ//এসআই/বিআই/২২ মে ২০১৮

বাগেরহাট ইনফো নিউজWriter: বাগেরহাট ইনফো নিউজ (1498 Posts)