প্রচ্ছদ / খবর / শিশুদের জন্য অনন্য এক মানবিক উদ্যোগ

শিশুদের জন্য অনন্য এক মানবিক উদ্যোগ

অলীপ ঘটক, বাগেরহাট ইনফো ডটকম

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সৃষ্ট অচলাবস্থায় আয় রোজাগার বন্ধ অনেকের। এ অবস্থায় অসহায়দের পাশে দাঁড়ানোর পাশাপাশি নানা সামাজিক উদ্যোগ নিয়ে এগিয়ে আসছে তরুণরা।

এমনই এক মানবিক উদ্যোগ নিয়েছে ‘প্রাণের বাগেরহাট’ নামের একটি ফেসবুক গ্রুপ। করোনা পরিস্থিতিতে বাগেরহাটে বেকার হয়ে পড়া দরিদ্র পরিবারের শিশুদের মাঝে পুষ্টিকর খাবার সরবরাহের উদ্যোগ নিয়েছেন তারা। প্রতিদিন রান্না করে শহরের বিভিন্ন বস্তি ও দরিদ্র পরিবারের শতাধিক শিশুকে খাবার দিচ্ছে তারা।

পুষ্টি চাহিদা কথা মাথায় রেখে শিশুর জন্য খাবার সরবরাহের উদ্যোগ নেওয়ার আগে গ্রুপের সদস্যরা তহবিল সংগ্রহ করে ৪০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করে।

বিজ্ঞাপন

‘প্রাণের বাগেরহাট’ ফেসবুক গ্রুপের অন্যতম অ্যাডমিন শাওন পারভেজ। উদ্যোগের বিষয়ে বাগেরহাট ইনফো ডটকমকে তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে মানুষকে ঘরে থাকতে হবে। বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, অধিকাংশ দোকান, ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠান। ফলে বেকার হয়ে পড়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার অসংখ্য মানুষ। এই দুঃসময়ে যদি সবাই মিলে তাদের জন্য কিছু করা যায়, সে চিন্তা থেকে আমারা বন্ধু ও শুভ্যানুধ্যায়ীর সহযোগিতায় এই কার্যক্রম শুরু করি।

মূলত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আমাদের একটি গ্রুপ আছে। করোনার এই সময়ে আমরা আমাদের চারপাশে অভাবগ্রস্ত হয়ে পড়া মানুষের জন্য কিছু করতে চেয়েছিলাম। এজন্য গ্রুপে একটি পোস্ট করা হয়। এরপর গ্রুপের সদস্যরা যার যার সামর্থ অনুযায়ী এগিয়ে আসেন। বাগেরহাটে আছে এমন তরুণ সদস্যরা স্বেচ্ছাসেবক হিসেবে খাবার প্রস্তুত থেকে শুরু করে পৌঁছে দেওয়ার কাজ করছে।

তিনি আরও বলেন, লোকলজ্জায় প্রশাসন ও জনপ্রতিনিধির কাছে সাহায্য চাইতে পারেনি এমন অনেক পরিবারের কাছেও আমরা রাতে খাবার পৌঁছে দিয়েছি। চাল, ডাল, তেল, আলুসহ বিভিন্ন নিত্যপণ্য বিতরণ শুরু পর আমরা খেয়াল করি ঘরে থাকা শিশুদের পুষ্টিকর খাবার দিতে পারছেনা অনেক পরিবার। তাদের কথা চিন্তা করে আমরা বাগেরহাট শহরের নিম্ন আয়ের পরিবারের সদস্যদের বাড়িতে গিয়ে দুই শতাধিক শিশুর একটি তালিকা তৈরি করেছি।

গত ১৬ এপ্রিল থেকে শিশুদের বাড়ি বাড়ি গিয়ে আমরা রান্না করা খাবার পৌঁছে দিচ্ছি। প্রথম দিন আমরা ১৩৬ শিশুকে খাবার পৌঁছে দিয়েছি। শনিবার (১৮ এপ্রিল) তৃতীয় দিনও আমরা ১২৫টি শিশুকে পুষ্টিকর খিচুড়ি সরবরাহ করেছি।

এখন থেকে প্রতিদিন ১২৫ শিশুকে নানা ধরনের পুষ্টিকর খাবার রান্না করে তাদের বাড়ি পৌঁছে দিবো আমরা।

প্রথম দিন গ্রুপের সদস্যদের সাথে শিশুদের মাঝে খাবার বিতরণে অংশ নেন বাগেরহাট সদর উপজেলা চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন। এই মানবিক উদ্যোগকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, প্রাণের বাগেরহাট গ্রুপের তরুণরা এই দুঃসময়ে দারুণ একটি কাজ করছে। তারা দরিদ্র শিশুদের খুঁজে বের করে তাদের পুষ্টিকর খাবার রান্না করে বাড়িতে পৌঁছে দিচ্ছে।

আমরা জানিনা এমন অবস্থা কতদিন থাকবে। করোনা পরিস্থিতি থেকে কবে মুক্তি মিলবে বা কতদিন সময় লাগবে। সংকটকালে এই তরুণদের মতো বাগেরহাটের সকল বিত্তবানদেরও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এসআই/আইএইচ/বিআই/১৮ এপ্রিল, ২০২০

About অলীপ ঘটক