প্রচ্ছদ / খবর / টিসিবির পণ্য কালোবাজারি, সরকার দলীয় ২ নেতা বহিষ্কার

টিসিবির পণ্য কালোবাজারি, সরকার দলীয় ২ নেতা বহিষ্কার

প্রদীপ মণ্ডল, বাগেরহাট ইনফো ডটকম

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য কালোবাজারে বিক্রির অভিযোগে বাগেরহাটের চিতলমারীতে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের দুই নেতাকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

শুক্রবার (১৮ এপ্রিল) বিকেলে উপজেলা আওয়ামী লীগ ও জেলা স্বেচ্ছাসেবক লীগ পৃথক পত্রে তাদের দলীয় সকল পদ ও দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতির কথা জানায়।

বহিস্কৃত নেতারা হলেন- চিতলমারী উপজেলার বড়বাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. জাহাঙ্গীর আলম ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মো. মিলন মাঝি।

জাহাঙ্গীর আলম চিতলমারীর টিসিবির ডিলার এবং মিলন মাঝি তার সহকারী ও ‘সাব ডিলার’ হিসেবে পরিচিত।

প্রসঙ্গত, বৃহস্পতিবার চিতলমারী উপজেলা সদরের একটি দোকানে অভিযান চালিয়ে পাঁচটি কার্টনে টিসিবি ৯২ লিটার বোতলজাত সয়াবিন তেল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। ওই ঘটনায় দোকান মালিক কাজী ইসমাইল হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। দোকানটির এক কর্মচারীর ভাষ্য, ওই তেল তারা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মিলন মাঝির নিকট থেকে কিনে ছিলেন।

মো. জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বহিষ্কারের কথা জানিয়ে পাঠানো ওই পত্রে বলা হয়েছে, করোনা দুর্যোগের ক্রান্তিকালে দল ও সরকারের দুর্নীতি বিরোধী অবস্থানকে তোয়াক্কা না করে মেসার্স মোঃ জাহাঙ্গীর আলম-এর নামে টিসিবির পণ্য কালোবাজারে বিক্রি করা হয়েছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচার পেয়েছে। যাতে দল ও সরকারের ভাবমূর্তি চিরমভাবে ক্ষুন্ন হয়েছে। ‘এমতাবস্থায় বাগেরহাট জেলা আওয়ামী লীগের নির্দেশক্রমে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে দলীয় স্ব-স্ব পদ ও সকল দায়িত্ব থেকে সাময়িকভাবে অব্যাহতি প্রদান করা হলো।’

দলীয় প্যাডে পাঠানো ওই অব্যাহতি পত্রে চিতলমারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. বাবুল হোসেন খান ও সাধারণ সম্পাদক পীযূষ কান্তি রায় স্বাক্ষর করেছেন। ওই পত্র পাওয়ার ৭ দিনের মধ্যে কেন স্থানীয়ভাবে বহিস্কার করা হবে না, তা ‘লিখিতভাবে জাবাব’ দিতে বলা হয়েছে।

অন্যদিকে পৃথক এক পত্রে টিসিবির পণ্য কালোবাজারে বিক্রিতে জাহাঙ্গীর আলমের সাথে জড়িত থাকার অভিযোগে আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগ তাদের চিতলমারী উপজেলার আহ্বায়ক মো. মিলন মাঝিকে সাময়িক বহিস্কার করেছে।

বাগেরহাট জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মো. মোস্তাফিজুর রহমান সোহেল, যুগ্ন আহবায়ক সরদার আব্দুল কাদের ও বিশ্বজিৎ সরকার স্বাক্ষরিত অব্যহতি পত্রেও কেন তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না তা জানাতে ৭ দিন সময় দেওয়া হয়েছে।

করোনাভাইরাসের প্রভাবে বিপর্যস্ত মানুষের জন্য সরকার টিসিবির মাধ্যমে সকল উপজেলাতে ন্যায্যমূল্যে তেল, পেয়াজ, লবনসহ বিভিন্ন নিত্যপণ্য বিক্রির উদ্যোগ নেয়। কিন্তু বিভিন্ন স্থানে অবৈধভাবে টিসিবির ডিলার কালোবাজারে পণ্য বিক্রি করে দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। চিতলমারীর আগে গেল ৫ এপ্রিল বাগেরহাট শহরের একটি দোকান ও এক ব্যবসায়ীর গোডাউন থেকে টিসিবির ৪ হাজার কেজি চিনি ও ৩ হাজার ৩৭০ লিটার সয়াবিন তেল উদ্ধার করে প্রশাসন।

এসআই/আইএইচ/বিআই/১৭ এপ্রিল, ২০২০

About বাগেরহাট ইনফো নিউজ