প্রচ্ছদ / খবর / সাংসদ তন্ময়ের উদ্যোগে এবার ‘ডক্টরস সেফটি চেম্বার’

সাংসদ তন্ময়ের উদ্যোগে এবার ‘ডক্টরস সেফটি চেম্বার’

চিফ নিউজ এডিটর, বাগেরহাট ইনফো ডটকম

করোনা সংক্রমণের ঝুঁকিতে থাকা স্বাস্থ্য সেবায় নিয়োজিতদের সুরক্ষায় বাগেরহাট সদর হাসপাতালের চালু হল ‘ডক্টরস সেফটি চেম্বার’।

কাঁচের দেয়াল ঘেরা এই সুরক্ষিত কক্ষটি বাগেরহাট-২ আসনের স্থানীয় সাংসদ শেখ সারহান নাসের তন্ময়ের ব্যক্তিগত উদ্যোগে তৈরি করা হয়েছে, জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

মঙ্গলবার (২৮ এপ্রিল) দুপুরে বাগেরহাট সদর হাসপাতালে ‘ডক্টরস সেফটি চেম্বার’ এর উদ্বোধন করে বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। হাসপাতালে এই সেফটি চেম্বারের কারণে চিকিৎসকদের করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি অনেকটাই লাঘব হবে। একই সাথে চিকিৎসকরাও সাধারণ রোগীদের কাছ থেকে স্বাস্থ্যসেবা দিতে আগ্রহী হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ডক্টরস সেফটি চেম্বারের উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির, পৌরসভার মেয়র খান হাবিবুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, ডেপুটি সিভিল সার্জন ডা. পুলক দেবনাথ, হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) ডা. বেলফার হোসেন প্রমুখ।

এরআগে সাংসদ শেখ তন্ময় বাগেরহাট সদর ও কচুয়া উপজেলার সাধারণ মানুষদের সেবা নিশ্চিতে স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ স্লোগানে ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেন। যারা ফোন পেলে প্রয়োজনে রোগীর বাড়িতে গিয়ে প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিচ্ছে।

এই ‘ডক্টরস সেফটি চেম্বারে’ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের আস্থা ফিরেয়ে আনতে ভূমিকা রাখবে বলে মনে করেন জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, করোনা পরিস্থিতির মাঝেও আমরা মানুষের চিকিৎসা সেবা নিশ্চিতের জন্য সর্বোচ্চ চেষ্টা করছি। এমপি মহোদয়ের নির্দেশে আমরা ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ স্লোগানে একটি সেবা চালু করেছিলাম। যার ফলে হাসপাতালে রোগী কমলেও, সাধারণ রোগীরা চিকিৎসাসেবা পাচ্ছেন। হাসপাতালে চিকিৎসকদের সুরক্ষার জন্য এমপি মহোদয় ‘ডক্টরস সেফটি চেম্বার’ করে দিয়েছেন। এটি চিকিৎসকদের সুরক্ষায় ভূমিকা রাখবে বলে মানে করেন তিনি।

সদর উপজেলা চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের অর্থায়নে হাসপাতালের চিকিৎসকদের সুরক্ষায় ডক্টরস সেফটি চেম্বার চালু করা হয়েছে। বাগেরহাট সদর ও কচুয়া উপজেলার সাধারণ মানুষদের জন্য স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেন। গর্ভবতী মায়ের জন্য পুষ্টিকর খাবার উপহার পাঠিয়েছেন।

সারাদেশে চিকিৎসকরা দেখা যাচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সেই কথা মাথায় রেখে চিকিৎসকদের সুরক্ষা দিতে সাংসদ এই ডক্টরস সেফটি চেম্বার চালু করলেন।

বাগেরহাট সদর হাসপাতাল ছাড়াও জেলার কচুয়া, চিতলমারী, ফকিরহাট ও মোল্লাহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও ‘ডক্টরস সেফটি চেম্বার তৈরির কাজ চলছে জানিয়ে সরদার নাসির বলেন, আগামী ২/১ দিনে ওই উপজেলার হাসপাতালগুলোতেও চিকিৎসকদের সেফটি চেম্বর চালু করছেন আমাদের এমপি শেখ তন্ময়।

এজি/আইএইচ/বিআই/২৮ এপ্রিল, ২০২০

About অলীপ ঘটক