ইতিহাসের এই দিনে: ৫ নভেম্বর ২০১৬

ইনফো ডেস্ক | বাগেরহাট ইনফো ডটকম

history-this-day

ইতিহাস অতীতের কথা বলে। কেবল অতীত ঘটনার পারস্পরিক বর্ণনাই নয়; বরং ইতিহাস জুড়ে থাকে প্রাপ্তি-অপ্রাপ্তি, গৌরব-বিয়োগব্যথা।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনাই কালক্রমে রূপ নেয় ইতিহাসে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে; পথ দেখায় আগামীর।

তাই ইতিহাসের দিনপঞ্জি সবসময় গুরুত্ব বহন করে।

আজ ৫ নভেম্বর ২০১৬। ২১ কার্তিক ১৪২৩ বঙ্গাব্দ, শনিবার। এক নজরে  ‘ইতিহাসের এই দিনে’ ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

জন্ম

১৮৭০-চিত্তরঞ্জন দাশ, আইনজীবী এবং রাজনীতিবিদ।

১৯০১-এডি পেন্টার, বিখ্যাত ইংরেজ ক্রিকেটার

১৯৩৬-উযে সিলার, প্রখ্যাত জার্মান ফুটবলার

১৯৫৪-জেফ্রি স্যাক্স, মার্কিট যুক্তরাষ্ট্রের একজন বিশিষ্ট উন্নয়ন অর্থনীতিবিদ

১৯৫৯-ব্রায়ান এডামস, কানাডীয় গায়ক, গিটারবাদক ও গীতিকার

১৯৬৪-আবেদি পেলে, ঘানার প্রখ্যাত ফুটবলার

মৃত্যু

দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ

একজন বাঙালি আইনজীবী এবং রাজনীতিবিদ। তিনি ১৮৭০ সালের ৫ নভেম্বর জম্ম গ্রহন করেন। চিত্তরঞ্জন দাশ মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরের টঙ্গীবাড়ী উপজেলার তেলিরবাগে জম্ম গ্রহন করেন। তার পিতা ভুবন মোহন দাস। চিত্তরঞ্জন দাশ আইনজীবি ছিলে। তিনি তার সম্পদ অকাতরে সাহায্যপ্রার্থীদের কাছে বিলিয়ে দিয়ে বাংলার ইতিহাসে দানবীর হিসাবে পরিচিত হয়ে আছে। তিনি ছিলে স্বারাজ্য পার্টির প্রতিষ্ঠাতা। উদার মতবাদ ও দেশের প্রতি দরদের কারণে তিনি হিন্দু মুসলমান সকলের শ্রদ্ধা ও ভালবাসা অর্জন করেন এবং তার এই উদার মতবাদের জন্য জনগণ তাকে দেশবন্ধু খেতাবে ভুষিত করেন। ১৯২৫ সালের ১৬ জুন চিত্তরঞ্জন দাশ মৃত্যুবরণ করেন।

ভূপেন হাজারিকা

একজন স্বনামধন্য কন্ঠ শিল্পী ও ভারতীয় সঙ্গীত জগতের পুরোধা ব্যক্তিত্ব এবং বিশ্বশিল্পী। এই কিংবদন্তিতুল্য কণ্ঠশিল্পীর জন্ম ভারতের আসামে ১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর জন্ম গ্রহন করেন। অসমিয়া চলচ্চিত্রে সঙ্গীত পরিবেশনের মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন তিনি। পরবর্তীকালে বাংলা ও হিন্দি ভাষায় গান গেয়ে ভারত এবং বাংলাদেশে অসম্ভব জনপ্রিয়তা অর্জন করেন। তাঁর পিতার নাম নীলকান্ত হাজারিকা, মায়ের নাম শান্তিপ্রিয়া হাজারিকা। পিতা-মাতার দশ সন্তানের মধ্যে তিনি ছিলেন সকলের বড়।

ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)