পানি বন্দি শরণখোলার দুই সহস্রাধিক পরিবার

Bagerhat-(sharonkhola)-Pic-03(05-07-2014)বঙ্গোপসাগরে লঘুচাপের ফলে গত ক’দিনের ভারী বর্ষনে বাগেরহাটের শরণখোলা উপজেলার দুই সহস্রাধিক পরিবার পানি বন্দি হয়ে পড়েছে।

সরকারি খাল দখল, ডোবানালা ও জলাধারগুলো ভরাট এবং অপরিকল্পিত ঘর-বাড়ি ও মার্কেট নির্মানের ফলে এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে স্থানীয় অনেকের দাবি। এদিকে রোজার মাঝে চরম দুর্ভোগে ফড়েছে এসব এলাকার পানি বন্দি পরিবারগুলো।

শনিবার সরেজমিন ঘুরে উপজেলা সদর রায়েন্দা বাজার সংলগ্ন পুরান পোষ্ট অফিস, বর্তমান পোষ্ট অফিস, রায়েন্দা দাখিল মাদরাসা, খাদ্য গুদাম ও পাঁচরাস্তা এলাকার বানিবন্দি পরিবারগুলোর দুর্ভোগের চিত্র দেখা গেছে। এসব এলাকার বাড়ির উঠানে পানি থৈথৈ করছে। অনেকের বসত ঘরের মধ্যেও পানি জমে আছে।

কোথাও কোথাও চুলায় পানি উঠে যাওয়ায় সেখানকার অধিকাংশ পরিবার রান্নাবান্না করতে পারছেনা।

পুরান পোষ্ট অফিস এলাকার বাসিন্দা ও সাবেক ইউপি মেম্বার সাগর আক্তার বাগেরহাট ইনফোকে অভিযোগ করে বলেন, স্থানীয় কিছু প্রভাবশালী সরকারি খাল দখল ও পানি নিষ্কাসনের নালা ভরাট করার কারনে পানি সরতে পারছেনা। সামান্য বৃষ্টি হলেই পানিতে ঘরবাড়ি তলিয়ে যায়।

একই এলাকার আসমা বেগম ও বাবুল মাষ্টার জানান, প্রবাসী ব্যক্তিরা এ এলাকায় জমি কিনে সেখানে অপরিকল্পিতভাবে বালু ভরাট করে নতুন নতুন বাড়ি নির্মান করছে। ফলে এসব স্থান দিয়ে পানি নিষ্কাসনের পথ বন্ধ হয়ে গেছে।

তারা জানান, চুলায় পানি জমে থতাকায় গত দু-দিনে এ এলাকার অনেক পরিবারে রান্নাবান্না হয়নি। দ্রুত পানি নিষ্কাসনের জন্য জনপ্রতিনিধি ও প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন তারা।

এব্যাপারে রায়েন্দা ইউনিয়নের চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন বাগেরহাট ইনফো ডটকমকে বলেন, প্রশাসনের সহযোগীতায় পানি উন্নয়ন বোর্ডের জলাশয়গুলোতে বাল ভরাট করে জলাধার ধ্বংস করা হয়েছে। ফলে অনেক এলাকায় জলাবদ্ধতা তৈরী হয়েছে। শিগ্রহী পরিকল্পনামাফিক পানি নিষ্কাসনের সুষ্ঠু ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

০৫ জুলাই ২০১৪ :: মহিদুল ইসলাম, উপজেলা করেসপন্ডেন্ট,
বাগেরহাট ইনফো ডটকম।।
এসআই হকনিউজরুম এডিটর/বিআই
ইনফো ডেস্কWriter: ইনফো ডেস্ক (1855 Posts)