ফ্রিজে কোন খাবার কত দিন রাখা যাবে?

লাইফস্টাইল ডেস্ক | বাগেরহাট ইনফো ডটকম

Image result for খাবার কত দিন ফ্রিজে রাখবেনতিন/চারদিন আগে হয়তো আপনি ফ্রিজে রান্না করা মুরগি রেখেছেন। আজ রাতে খাওয়ার কথা চিন্তা করছেন। কিন্তু রান্না করা ওই মুরগি কি এখনো ভালো আছে? হয়তো এতে গন্ধ হয়নি। তবে তা স্বাস্থ্যের জন্য কতটুকু হিতকর?

ফ্রিজে রাখলে কোনো খাবার দু’দিন ভালো থাকে, কোনোটা আবার ১০ দিনও ভালো থাকে। তবে ডিপফ্রিজের হিসাবটা একটু আলাদা। এই অংশে রাখা খাবার বেশিদিন ভালো থাকলেও জীবাণু আক্রমণ করতে পারে। তাই ডিপফ্রিজেও খাবার বেশিদিন রাখা ঠিক নয়।

খাবার দীর্ঘদিন ফ্রিজে রাখলে পুষ্টিগুণ হারায়। সেই সঙ্গে যেকোনো ধরনের কাটা ফল দিয়ে তৈরি খাবার বা পেঁয়াজবাটা ফ্রিজে রাখলে তাতে বিষক্রিয়া পর্যন্ত হতে পারে। তাই সুস্থ থাকতে চাইলে আপনাকে আগে জেনে নিতে হবে, কোন খাবারটি কত দিন পর্যন্ত ফ্রিজে রাখা যাবে এবং কীভাবে রাখলে তা ভালো থাকবে।

০১. দুধ জাল দিয়ে সাধারণত আমরা অনেক দিন ফ্রিজে রেখে দিই। কিন্তু জাল দেওয়া দুধ ৪৮ ঘণ্টার বেশি ফ্রিজে না রাখাই ভালো।
দুধ যদি সংরক্ষণ করতে চান, তাহলে তা ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন। এ ভাবে ৭ দিন পর্যন্ত দুধ ভালো থাকবে।

০২. অনেকেই আদা, পেঁয়াজ, রসুন বেটে ফ্রিজে রেখে দেন। পেঁয়াজবাটা ফ্রিজে সংরক্ষণ করা একেবারেই উচিত নয়। কারণ, পেঁয়াজে দ্রুত পচন ধরে। যে কারণে খাবারে বিষক্রিয়া পর্যন্ত হতে পারে।
তবে আদা ও রসুনবাটা এক সপ্তাহ ফ্রিজে রাখা যেতে পারে।

০৩. অনেকেই সারা দশ-পনের দিন বা মাসের ডিমটা একবারেই কিনে রাখেন। এটাও করা উচিত নয়। ডিম সাধারণত কম তাপমাত্রায় এক সপ্তাহের বেশি না রাখাই ভালো।

০৪. বাড়িতে বানানো ফলের জুস কখনোই ফ্রিজে রাখা ঠিক নয়। কারণ, ফল কেটে রাখলে তা দ্রুত নষ্ট হয়ে যায়। একই কারণে জুস বানানোর সঙ্গে সঙ্গেই তা খেয়ে নেওয়া ভালো।

০৫. সবজি ফ্রিজে রাখার আগে তা ভালো করে ধুয়ে রোদে শুকাতে দিন। শুকিয়ে যাওয়ার পর নেটের ব্যাগে ভরে ফ্রিজে রাখুন। এতে করে সবজি অনেক দিন ভালো থাকবে।

০৬. রান্না করা খাবার ফ্রিজে ৪৮ ঘণ্টার বেশি না রাখাই ভালো। কারণ, ফ্রিজে রাখা খাবার বারবার জাল দেওয়ার কারণে পুষ্টিগুণ হারায়। সর্বচ্চ হলে চারদিন পর্যন্ত রাখতে পারেন। আর রান্না করা খাবার ফ্রিজে প্রতিদিনের জন্য ছোট ছোট ঢাকনা যুক্ত বক্সে মুখ বন্ধ অবস্থায় রাখুন।
তবে খুব বেশি প্রয়োজনে ডিপ ফ্রিজে মাংস রান্না করে রাখতে পারেন। সেটাও এক সপ্তাহের বেশি রাখা ঠিক হবে না।

আর কাঁচা মাছ-মাংস অবশ্যই ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন। এভাবে মাছ দুই সপ্তাহ, মুরগি এক মাস এবং গরু ও খাসির মাংস সর্বচ্চ তিন মাস পর্যন্ত ভালো থাকে। মাছ মাংস কেটে ধুয়ে, পানি ঝরিয়ে প্রতিবার যেটুকু রান্না করবেন, সেই পরিমাণে প্যাকেট করে রাখুন।

ফ্রিজে যেকোন খাবার বেশিদিন রাখলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। নিজের পরিবারের সবার স্বাস্থ্য তো ভালো রাখতে হবে। এজন্য ফ্রিজে খাবার রাখার সময় যেমন সচেতন হতে হবে, তেমনি ফ্রিজটিও নিয়মিত পরিষ্কার রাখতে হবে।

এসআইএইচ//বিআই/০৪ জুলাই, ২০১৭

বাগেরহাট ইনফো ডেস্কWriter: বাগেরহাট ইনফো ডেস্ক (1851 Posts)